বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

চলুন আজকে Shallow Learning থেকে Deep Learning শিখি। 💥


আপনার মেমোরিও যদি আমার মত শর্ট টাইম হয় তাহলে চলুন শ্যালো থেকে ডীপ লার্ণিং এর গল্প শোনাই। গত ৩মাসে আপনি ঠিক কি কি শিখেছেন? নিশ্চয়ই একেবারে কোন কিছু না শিখে তো আর বসে থাকেন নি।তো আপনি যেই যেই জিনিসগুলো শিখেছেন সেটা এখন এখন এই মুহূর্তে কিংবা আগামী ১০মিনিট যদিও বসেও মনে করার ট্রাই করেন তাহলে আপনি দেখবেন যে বড়জোড় ২/৩টা টপিক ছাড়া কিছুই আপনার মাথায় নেই।

 

এই ভুলে যাওয়াটাই হলো Shallow Learning কিন্তু যদি এমন হতো যে আপনি ৩মাসে নিজে কিছু শিখলেন এবং সেটা সাথে সাথে অন্য কাউকেও শেখালেন তাহলে কি হতো? ইয়েস,রাইট আপনি সঠিক আন্দাজ করেছেন।আপনার তাহলে আজকে ৩মাস পর এসে শুধু ২/৩টা টপিক বাদে সব টপিকই মাথায় রাখতে পারতেন।এই প্রক্রিয়াটাকে বলে Deep Learning । এখন যদি আপনাকে একটা ডীপ লার্ণিং এর উদাহরণ বলি তাহলে বলবো আমি গত বছরে অটোক্যাড শিখেছিলাম এবং আমি ভার্চুয়ালি আপনাদেরকেও সেটা শিখিয়েছি এমনকি আমার ভবিষ্যতের জন্যও সেটা স্টোর করেছি।হাহা,কিভাবে এটা ভাবছেন তো? আপনি যদি এখন আমার এই ইউটিউব চ্যানেল চেক আউট করেন তাহলে দেখতে পাবেন এখানে অটোক্যাডের প্রায় ২২০টা ভিডিও আছে।যেটা আমি নিজে ট্রেনিং সেন্টার থেকে তো শিখেছিই সাথে আপনাদের সাথে শেয়ার করার জন্য আরো এডভান্স কিছু শিখেছি ইউডেমি থেকে।তাহলে এখন কি ঘটলো? আমার Shallow Learning টা কিন্তু এখন আর শ্যালো নাই সেটা Deep learning এ চলে গেছে। তো সব কথার মূলকথা একটাই- Use it or Lose it !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for your valuable comment.