শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

Movie: A Beautiful Mind ( Bangla Review)

                                             Movie: A Beautiful Mind 
                                পরিচালকঃ রন হাওয়ার্ড 
                             প্রধান চরিত্রঃ রাসেল ক্রো (জন ন্যাশ) 
                                                 জেনিফার কনেলি (অ্যালিসিয়া ন্যাশ)
                                                 ক্রিস্টোফার প্লামার (ড. রজেন) 
                                                 পল বেত্তানি (চার্লস) 

(মুভিটি আমেরিকান গণিতবিদ জন ন্যাশ,অর্থনীতিতে নোবেল বিজয়ী এবং অ্যাবেল পুরস্কার বিজয়ী এর জীবন অবলম্বনে নির্মিত )

ঘটনাটি শুরু হয় প্রিস্টন বিশ্ববিদ্যালয়ের একটি ক্লাসের মাধ্যমে যেখানে ন্যাশ ছিলেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষার্থী। ন্যাশ ছিলেন প্যারানয়েড সিজোফ্রেনিয়া রোগে আক্রান্ত। ন্যাশের রুমমেট চার্লস ছিলেন সাহিত্যের ছাত্র। একবার এক পার্টিতে ন্যাশ চার্লসকে বলেছেন যে, তিনি লোকদের চেয়ে সংখ্যায় ভালো। কিন্তু সেটা তিনি এক স্বর্ণকেশী রমণীর সামনে প্রমান করতে ব্যার্থ হন এবং তার অন্যান্য বন্ধুদের সাথেও তার তখন খারাপ একটা সম্পর্ক হয়ে যায়।
ন্যাশ তার থিসিসের জন্য সবসময় সত্যিকারের আসল ঘটনা খোঁজার চেষ্টা করতেন এবং সেটা করার জন্য নিজেকে সবসময় কাজের মাধ্যমে চাপে রাখতেন। একদিন তিনি বারে এক মহিলার সাথে কঠোরভাবে প্রত্যাখ্যান প্রাপ্ত হন কারণ তিনি সরাসরিই তাকে সঙ্গমের অফার করে ফেলেছিলেন। এবং এই প্রত্যাখ্যান পরবর্তীতে তাকে গাণিতিক অর্থনীতিতে একটি তত্ব পরিচালনার গতিবিদ্যার ধারণায় তার কাজকে অন্যদের কাছে অনুপ্রাণিত করে। 
Poster Credit: IMDB !

প্রিস্টনে ন্যাশের পড়াশোনা শেষ হওয়ার পর তিনি এবং তার বন্ধু সল ও বেন্ডার সহ এমআইটিতে তারা একটি মর্যাদাপূর্ণ পজিশনে যোগদান করেন। ৫বছর এমআইটিতে ক্যালকুলাস পড়ানোর সময় তার সাথে তার একজন শিক্ষার্থী অ্যালিসিয়া ন্যাশের সাথে তার পরিচয় হয় এবং যাকে তিনি বিয়ে করেন। 

প্রিস্টনের প্রত্যাবর্তন সফরে ন্যাশ তার রুমমেট চার্লস এবং তার ভাগ্নীর সাথে দেখা করেন।ন্যাশকে পেন্টাগনে মার্কিন গোপনীয় প্রতিরক্ষা বিভাগে আমন্ত্রণ জানানো হয়েছিলো যেখানে তিনি অন্যান্য কোডব্রেকার চেয়েও ভালো করে একটি কোড ব্যাখ্যা করতে সক্ষম হন।সেখানে উপর থেকে পার্চার এটি গোপনে দেখছিলেন এবং তিনি ন্যাশকে একটি অ্যাসাইনমেন্ট দিলেন।যেখানে ন্যাশের দায়িত্ব ছিলো সোভিয়েতের প্লটটি ব্যর্থ করার জন্য প্রতিবেদন লেখা এবং মেইল বক্সে জমা দেওয়া। বলা বাহুল্য যে, রাশিয়ানদের ধাওয়া পাল্টা ধাওয়ার কারণে ন্যাশ তখন থেকে আস্তে আস্তে খারাপ আচরণ শুরু করে। তখন তার এই আচরণ পর্যবেক্ষণ করে তার স্ত্রী অ্যালিসিয়া পার্চারের ন্যাশকে দেওয়া কাজ অর্থাৎ মেইল বক্স চেক করেন যেগুলো ছিলো টপ সিক্রেট। 
পরবর্তীতে বোঝা যায় যে ন্যাশকে দেওয়া চার্লসের কাজগুলো ছিলো সম্পূর্ণ বিভ্রান্তি। যেখানে তার বন্ধু চার্লস এবং চার্লসের ভাগ্নি তার পুরো মাথা জেঁকে বসেছিলো। যেটা কিনা ন্যাশের একটা মানসিক রোগ হয়ে গিয়েছে। 
পরবর্তীতে তাকে হাসপাতালে ভর্তি করানো হয় যেখানে এমন এক এন্টিবায়োটিক তার শরীরে পুশ করা হয় যার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ন্যাশ এবং তার স্ত্রীর সম্পর্ক খারাপ হয়ে যায়।
এভাবে মোটামুটি মাঝে আরো অনেক ঘটনাই ঘটে যেখানে কিনা ন্যাশের একজন ছেলেও হয়।
সবশেষে ন্যাশ যখন প্রবীণ বয়সে চলে যান তখন তিনি তার বন্ধু মার্টিন হ্যাসেনের সাথে যোগাযোগ করেন যিনি বর্তমানে প্রিন্সটন এ গণিত বিভাগের প্রধান। এভাবে ন্যাশ আবার পড়ানোর সুযোগ পান এবং তিনি গণিতের কৃতিত্বের জন্য তাঁর সহ-অধ্যাপক দ্বারা সম্মানিত হন। সর্বশেষে গেম থিওরির জন্য অর্থনীতিতে নোবেল স্মৃতি পুরস্কার লাভ করেন। যখন তারা স্টক হোম ছেড়ে যাচ্ছিলেন তখনও ন্যাশ আগের ঘটনাগুলো উপলব্ধি করেন যেখানে তার রুমমেট চার্লস এবং তার ভাগ্নী ছিলো।
ন্যাশে তার সম্পূর্ণ জীবন আবার স্বাভাবিকভাবে ফিরে পেয়েছেন শুধুমাত্র তার স্ত্রীর সেবার জন্য। আমার মনে হয়,এখানে A Beautiful Mind কথাটা তার স্ত্রীর উদ্দেশ্যে বলা হয়েছে।
(আপনাদের কি মনে হয় জানাবেন) 
ন্যাশ তার স্ত্রীর উদ্দেশ্যে স্টকহোম এর বক্তৃতায় একটা কথা বলেছেন।
যেটা হলো - "সারাজীবন ধরে খোঁজার পর আমি নিজেকে জিজ্ঞাসা করলাম, যুক্তি বিষয়টি আসলে কি? আমি আবিষ্কার করেছি আমার সারা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেটা হলো, 'ভালোবাসা রহস্যময় এক সমীকরণ, পৃথিবীতে একমাত্র যেটাকে যৌক্তিক ও অর্থপূর্ণ বলা যায়। ' আমি আজ রাতে এখানে এসেছি শুধু তোমার কারণেই! "


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for your valuable comment.