বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০

Think Like A Monk By Jay Shetty- বাংলা রিভিউ

ভগবদ গীতার তৃতীয় অধ্যায়ের ৩৫নাম্বার শ্লোক ,যার বাংলা অর্থ হলো---

স্বধর্মের অনুষ্ঠান দোষযুক্ত হলেও উত্তমরূপে অনুষ্ঠিত পরধর্ম থেকে উৎকৃষ্ট। স্বধর্ম সাধনে যদি মৃত্যু হয়, তাও মঙ্গলজনক, কিন্তু অন্যের ধর্মের অনুষ্ঠান করা বিপজ্জনক।

আমি গীতার ব্যখ্যায় যাচ্ছিনা, তবে আমি আমাদের জীবনের সাথে কথা রেখে একটা বলতে চাই, "নিজের বুদ্ধিতে ফকির হওয়াও ভালো"

কোন বই হাতে নিলে আমাদের প্রথমত মনে প্রশ্ন আসে,এই বইটি আসলে কাদের জন্য?

তো এই বইয়ের বিষয়ে বললে আমি বলবো, বইটি এমন একটি ভাষায় রচিত যা প্রাথমিক স্তরের পাঠক সহজেই বুঝতে পারবেন। তবে বইটিতে অনেক বিশদ এবং গভীরভাবে  সকল টপিক রয়েছে যা কিনা নতুন পাঠকদের পড়ার ক্ষেত্রে একটু সময় সাপেক্ষ হবে, যেমন টা আমি নিজে ফেস করেছি আর কি।

তো এখন আমি লেখক জয় শেঠি সম্পর্কে কিছু বলতে চাই, উনি মূলত ব্রিটিশ বা লন্ডন বা যুক্তরাজ্যে বসবাস করেন। তিনি একজন লেখক,ব্লগার, মোটিভেশনাল স্পীকার।যিনি ইউটিউবে প্রতি সপ্তাহেই আত্নোউন্নয়নমূলক ভিডিও আপলোড করেন। তার ইউটিউবের বেশিরভাগ ভিডিওই হচ্ছে কিভাবে মানসিক স্বাস্থ্য, সম্পর্ক , জীবনের উদ্দ্যেশ্য এসব নিয়ে। ও হ্যাঁ তিনি একজন সন্ন্যাসীও তিনি ৩বছর সন্ন্যাসী হিসেবেও জীবন কাটান। 

যাইহোক,এবার মেইন টপিকে আসি। আমার এই বইটির নাম হচ্ছে Think Like a Monk: Train Your Mind for Peace and Purpose Every Day অর্থাৎ, একজন সন্ন্যাসীর মতো চিন্তা করুন: আপনার মনকে শান্তির জন্য এবং ভালো উদ্দেশ্যে প্রতিদিন প্রশিক্ষণ দিন।

এটি এমন একটি বই যা আপনার মনকে বর্তমানের চেয়েও আরো শান্তিপূর্ণ,ইতিবাচক এবং উদ্দ্যেশ্যমূলক জীবনযাপন করতে সাহায্য করবে। মানে আবার কেউ এটা ভাববেন না যে, এই কথাগুলোর মাধ্যমে আমি এটা বুঝাচ্ছি যে এই বইটা পড়লে আপনি রাতারাতি কোন মিরাকেলের মুখোমুখি হবেন।

বইটিকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে যেগুলো হচ্ছে- Let go, Grow and Give.

যেমন, প্রথমটিতে বলা হয়েছে কিভাবে আপনি নিজের Identity, Negativity, ভয় এগুলোকে জয় করতে পারবেন এবং কোন কিছু পাওয়ার যে  Intention তা কিভাবে ধরে রাখতে পারবেন।

য় টি হচ্ছে, কিভাবে নিজের কোন উদ্দ্যেশ্যকে আরো বড় করবেন কিভাবে নিজের মনের কাঙ্খিত অহংকারকে আরো বড় করবেন তা নিয়ে ।

তাহলে কিভাবে নিজেকে গ্রো করা যাবে? ভুলেও ঘুম থেকে উঠেই ফোন হাতে নেওয়া যাবেনা।কারণ মোবাইলের নোটিফিকেশন কিংবা নিউজগুলো সকাল্বেলা আমাদের মনের মধ্যে বিরুপ ক্রিয়ার সৃষ্টি করে।

আজকে রাতে ঘুমানোর আগেই আগামীকালের রুটিন তোইরি করে রাখতে হবে।

অন্তত প্রতি মাসে এমন কোন নতুন জায়গায় আমাদের যাওয়ার জন্য চেষ্টা করতে হবে যেখানে কিনা আমরা আগে কখনোই যাই নি। এই নতুন ভ্রমণ আমাদের সৃষ্টিশিলতা, সৃজনশীলতার পরিধি অনেক বেশি বৃদ্বি করবে।সোজা বাংলায় বললে,আমাদের মনের জন্যও নতুন খাবারের ব্যবস্থা করতে হবে।

 

আর সর্বশেষ যে সেকশন বলবো তা হচ্ছে, কিভাবে নিজের মধ্যে কৃতজ্ঞতাবোধ সৃষ্টি করবেন কিভাবে কারো সাথে সম্পর্ককে আরো বেশি দৃঢ় করবেন এবং সর্বোপরি কিভাবে অন্যের সেবায় নিজেকে এগিয়ে রাখবেন তা সম্পর্কে ডিটেইলস জানতে পারবেন।

এই ৩য় অর্থাৎ

Give সেকশনটি পড়তে গেলে আপনি অনেক মজার এবং মহৎ কিছু শিখতে পারবেন। উদাহরণসরুপ বলতে গেলে, জয় শেঠির ভাষায় মুদিতা বা আনন্দ হচ্ছে অন্যের সৌভাগ্যের ক্ষেত্রে আপনার নিজের মধ্যেও নিঃস্বার্থ আনন্দ লাভ করা। অর্থাৎ আপনি যদি কোন কাজে শুধু নিজের স্বার্থের কথা চিন্তা করেন তবে সেটি শুধু আপনার মধ্যেই সীমাবদ্ধ থাকলো অপরদিকে আপনি যদি পরিবার,আত্নীয় বন্ধুবান্ধব সবার সৌভাগ্যের কথা চিন্তা করে কিছু করেন এবং সেই আনন্দ সবাইকে নিয়ে উপভোগ করেন তবে আপনার সেই খুশি আপনার আগের থেকেও ৫০গুণ বেশি আপনার ইনার মাইন্ডকে ভালো রাখবে।

তিনি monkey mind এবং the monk mind এর মধ্যেও বৈপরীত্য খুঁজে বের করে দেখিয়েছেন।

একটি বানরের মন মানসিকতা সব সময় এমন হয় যে, এটি সবসময় ছোটখাটো জিনিষ দ্বারা বিভ্রান্ত হয় মানে সবসময় সে  ক্ষণিকের তৃপ্তি লাভ করতে চায়, সবসময় আত্নকেন্দ্রিক থাকে ,সবসময় ক্রোধ উদ্বেগ  রাগ দ্বারা নিজের সবকিছুকে আচ্ছন্ন করে রাখে। সবসময় একাধিক জিনিষ পাওয়ার বাসনা মনে পুষে রাখে।

অপরদিকে, একজন সন্ন্যাসী সবসময় মাল্টিটাস্কিং এর কথা চিন্তা না করে একটি লক্ষ্যের দিকে নিজেকে ফোকাসড রাখে। এবং তার সেই জিনিস্টি পাওয়ার জন্য সবসময় ওই জিনিষ তার কেন দরকার তার অর্থ খুঁজে বের করার চেষ্টা করে।সবসময় ধৈর্যশীল হয়ে দীর্ঘমেয়াদী আনন্দ বা সুখ লাভ করার চেস্টা করে।

এছাড়াও তিনি রিলেশনশীপ নিয়েও কথা বলেছেন যেখানে বলা হয়েছে কারো সাথে ভালো সম্পর্ক রাখার জন্য নিজের উপস্থিতি, ওই ব্যাক্তির প্রতি মনোযোগ এবং আপনার সাথে তার ঘনিষ্টাতা কে অনেক বেশি প্রাধান্য দিতে হবে। তাহলেই আপনি বিপরীত পক্ষেরও এটেনশন গেইন করতে পারবেন।

এছাড়াও তিনি আরো কিছু ব্যপার যেমন, the cancers of the mind, the quadrants of potential, the circle of love, double-edged ego ইত্যাদি সম্পর্কেও এই বইয়ে ধারণা দিয়েছেন।

বইটি পড়তে গেলে আপনার এতটাই ভালো লাগবে কারণ হচ্ছে বইটিতে প্রচুর উদাহরণ,
বাস্তব অভিজ্ঞতা, প্র্যাক্টিক্যালি কিভাবে কোন কিছুকে নিজের জীবনে ইমপ্লিমেন্ট করবেন 
তার সবকিছুই বিস্তারিত দেওয়া আছে। 
 

 

 

তো এখন যদি বলি তাহলে বলবো, বইটি পড়ার জন্য সময় নিয়ে ধীরে ধীরে পড়ুন,প্রয়োজনে একদিন বা একসপ্তাহে শুধু এক অধ্যায় পড়ুন।বাট সম্পূর্ণ বইটি পড়ার ট্রাই করুন।

সবশেষে বলবো, এই বইটি এমন একটি বই যা কিনা অবশ্যই অবশ্যই আমাদের সকলের পড়া উচিত। বইটি আপনার আধ্যাত্নিক মন মানসিকতা এবং চিন্তাভাবনাকে জাগ্রত করতে অনেক বেশি সাহায্য করবে যেটা কিনা বর্তমান সময়ে খুব বেশি দরকার।  আপনি যেই লেভেলেই পড়াশোনা করেন না কেন সেটা হতে পারে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় এমনকি যদি গৃহিণীও হয়ে থাকেন তবুও বলবো বইটি আপনার জন্য হাইলি রিকোমেন্ডেড ।

 

 

“Your identity is a mirror covered with dust. When you first look in the mirror, the truth of who you are and what you value is obscured. Clearing it may not be pleasant, but only when that dust is gone can you see your true reflection.” 

                                                                                Jay Shetty, Think Like a Monk

                          

          ইউটিউবে বইটির রিভিউ দেখতে নিচের ছবিতে ক্লিক করুন-👇


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for your valuable comment.